বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

চট্টগ্রামে ১২ হাজার কেজি সামুদ্রিক মাছ জব্দ, গ্রেফতার -১২

মাসুদ পারভেজ বিভাগীয় ব্যুরোচীফ
চট্টগ্রামে পৃথক অভিযানে ১২ হাজার কেজি সামুদ্রিক মাছ জব্দ করেছে নৌ পুলিশ ও আনোয়ারা উপজেলা প্রশাসন। এসব ঘটনায় ১৫ জনকে গ্রেফতার, পৃথক পাঁচটি মামলা এবং জরিমানা করা হয়েছে।
শনিবার (১৩ জুলাই) সকালে নগরের শাহ আমানত সেতু ও শুক্রবার আনোয়ারা উপজেলায় এ দুটি পৃথক অভিযান পরিচালিত হয়।
বঙ্গোপসাগরে বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য বর্তমানে সাগরে মাছ ধরা কার্যক্রম নিষিদ্ধ রয়েছে। এ বছর ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ (পঁয়ষট্টি) দিন মৎস্য আহরণ নিষিদ্ধ করে মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর।
নৌ পুলিশ জানিয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে সকালে শাহ আমানত সেতু এলাকায় অভিযান চালায় নৌ-পুলিশ। এ সময় সন্দেহজনক ৫টি ট্রাকে তল্লাশি করে ৬ হাজার ৯০০ কেজি প্রায় ৭ টন লইট্টা ও তুলার ডানডি মাছ জব্দ করা হয়। এ সময় ১৫ ব্যক্তিকে গ্রেফতার করা হয়।
সদরঘাট নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. একরামুল হক বলেন, ‘ট্রাক থেকে ককসিটের বক্সের ভেতরে রাখা প্রায় ৬ হাজার ৯০০ কেজি লইট্টা ও তুলার ডানডি মাছ পাওয়া যায়। এ ঘটনায় পৃথকভাবে ৫টি মামলা হয়েছে। গ্রেফতার হওয়া ১৫ জনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।’
তিনি জানান, জব্দ করা মাছগুলো বিজ্ঞ আদালতের আদেশে বিভিন্ন মাদ্রাসা-এতিমখানা ও জেল খানার কয়েদিদের জন্য বিতরণ করা হয়েছে।
এর আগে শুক্রবার চট্টগ্রামের আনোয়ারায় ৫ হাজার কেজি লইট্যা ও বাইলাসহ বিভিন্ন প্রজাতীর সামুদ্রিক মাছ জব্দ করে উপজেলা প্রশাসন।
এ সময় মৎস্য সম্পদ সুরক্ষা ও সংরক্ষণ আইনে দুই ট্রাক চালককে ১০ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন। পরে জব্দকৃত মাছ প্রকাশ্যে নিলামের মাধ্যমে ৩ লাখ ১২ টাকায় নিলাম বিক্রি করা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com